রক মনু

আমার দেশ কি মিথ্যা বললো?

“এ সময় ছাত্রলীগ কর্মীরা একজন দাড়িওয়ালা লোককে ‘তুই রাজাকার’ বলে গালে থাপ্পর মারলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়। ছাত্রলীগ কর্মীরা কাজীরহাদ বড় মাদ্রাসা মনে করে কেন্দ্রীয় মসজিদে ইটপাটকেল নিক্ষেপ করলে মসজিদ থেকে মাইকে গ্রামবাসীকে সন্ত্রাসী প্রতিরোধে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।”/ দৈনিক আমার দেশ, ১২ এপ্রিল ২০১২, ফটিকছড়ির ঘটনা নিয়া রিপোর্টে।

প্রথম আলোর রিপোর্টে এই ঘটনা দুইটা নাই; আমার দেশ কি মিথ্যা বললো? প্রথম আলো জানাচ্ছে, “হঠাত্ স্থানীয় মসজিদের মাইকে কেউ একজন ঘোষণা দিলেন, ‘মসজিদে হামলা হচ্ছে, আগুন দিচ্ছে সন্ত্রাসীরা।’ ঘোষণায় আরও বলা হয়, ‘মাদ্রাসার হুজুরকে তুলে নিয়ে যাওয়া হচ্ছে।’” তো, কিভাবে নিশ্চিত হওয়া যাবে? দুই পত্রিকা মারামারির দায় পক্ষ দুইটার মধ্যে উল্টাইয়া দিছে।

-------------------------

আমার দেশের রিপোর্টে থাপ্পর খাওয়া লোকটার দাড়ি আছে বলে জানাচ্ছে; দাড়ি আছে কি নাই তা অনেকের কাছেই গুরুত্ব না পাইতে পারে; কিন্তু থাপ্পর দেওয়ার ঘটনা যদি ওইভাবে ঘটে থাকে এবং লোকটার যদি দাড়ি থাকে তাইলে আমার দেশের রিপোর্টের নিন্দা করা যায় কি? এক্ষেত্রে হেফাজতে ইসলামীর একটা দাবির কথা মনে করা যাইতে পারে; ওনারা দাবি করছেন যে নাটক-সিনেমায় দাড়ি-টুপি পরাদের নেগেটিভভাবে হাজির করা থামাইতে হবে। সামহাউ দাড়ি-টুপির সাথে রাজাকারের/লালসালুর মজিদ/ কথিত ধর্ম ব্যবসায়ীদের একটা সম্পর্ক বাংলাদেশের কালচারাল অ্যারেনায় আছে বলে সন্দেহ করছে হেফাজতে ইসলামী; নাটক সিনেমায় এমন করে হাজির করা হয় মাঝে মাঝে; ১৯৭০/৮০ দশকে এইটা অনেক বেশি ছিলো, এখন কমছে বলে আমি দেখি। তো, আমার দেশ এই কালচারাল প্রেজেন্টেশান অব দাড়ির সদ্ব্যবহার করছে রিপোর্টে। এইটারে ওই রকম প্রেজেন্টেশানকারীদের নিজের ফাঁদে পড়া বলাই ভালো।

দুই পত্রিকার রিপোর্টেই গণপিটুনির বিষয়টা আছে। বাংলাদেশে গণপিটুনি মনে হয় সকল পক্ষেরই প্রধান মিলনের জায়গা; সব পক্ষই গণপিটুনি দেয়; উটপাখি হইয়া না থাকতে প্রথম আলোর ডাকাডাকিও সম্ভবত গণপিটুনি দিতেই আগ্রহী করে তোলে; বাংলা সিনেমার শেষ দৃশ্যে ভিলেনকে গণপিটুনি দেবার বিষয়ে লিখছিলাম একবার; এই ধরনের সিনেমাও গণপিটুনিরে মহিমান্বিত কইরা তুলছে। গণপিটুনির ইচ্ছা আমাদের জাতীয় ঐক্যের প্রধান জায়গা হবার যোগ্য।

দুই রিপোর্টে পুলিশের গুলি বিষয়েও গরমিল আছে; আমার দেশ লিখছে গুলি করছিলো পুলিশ; প্রথম আলোর রিপোর্টে গুলির খবর নাই। আমার দেশ কি মিথ্যা লিখলো এ ব্যাপারে? মিথ্যা হইলেও বহু মানুষই বিশ্বাস করবে; কেননা, স্বরাষ্ট্রমন্ত্রী গুলির পারমিশান দিয়াই রাখছেন, এবং পুলিশ/বিজিবি/র‍্যাবের গুলি-হত্যা জবাবদিহিতা ছাড়াই চলতে পারছে। এ ব্যাপারে আমার দেশ মিথ্যা লিখলে সেইটার বিশ্বাযোগ্য হইয়া ওঠা ঠেকাবার জন্য প্রধান কর্তব্য পুলিশের যেকোন গুলি/হত্যার পাবলিক জবাবদিহিতা নিশ্চিত করা।

[iframely url=https://www.facebook.com/rk.manu/posts/10151345077712027/]