রক মনু

গল্পটা ইংরেজিতে অনুবাদ করবেন কেউ?

এই গল্পটা ইংরেজিতে অনুবাদ করবেন কেউ? Ahsan Habib করবেন কি? বা Seuty Sabur করতে পারেন; বা Luna Rushdi; কোন একজনকে করতে অনুরোধ করি। এটির ইংরেজি অনুবাদ পাঠানো দরকার বাংলাদেশে কর্মকাণ্ড আছে এমন ইউএন সংস্থাগুলিতে; ইউনিসেফ, ইউনেস্কো, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বিশ্ব খাদ্য সংস্থা, বিশ্ব ব্যাংক, ইউএস এইড, এডিবি–এসব জায়গায় পাঠাতে হবে; ইন্টারন্যাশনাল এনজিও যেমন, কেয়ার, অ্যাকশন এইড, টিআইবি ইত্যাদি; রেডক্রস ও রেড ক্রিসেন্ট-এ পাঠাতে হবে। অন্যান্য বিদেশি অর্গানাইজেশনে পাঠাতে হবে। প্রথম আলোতে যারা বিজ্ঞাপন দেন তাদের পড়ানো দরকার এই গল্প। মানবাধিকার নিয়ে কাজ করেন এমন সকল এনজিওকে এই গল্প পড়ানো দরকার। বিজ্ঞাপনদাতাদের জানানো দরকার, প্রথম আলোতে বিজ্ঞাপন দিয়ে তারা কোন ইডিওলজি প্রোমোট করছেন।

আইন ও সালিশ কেন্দ্র কি এই ইডিওলজি নেয়? ব্লাস্ট? কোন প্রতিষ্ঠান নেয়? সকল অর্গানাইজেশনের নীতিমালায় জেন্ডার বিষয়ে পরিষ্কার অবস্থান আছে; প্রথম আলো এই গল্প ছাপাইয়া সেই নীতিমালার একশোভাগ উল্টা অবস্থান নিছে; নারী-বিদ্বেষের চূড়ান্ত উদাহরণ এই গল্প:

-------------------------

ক. ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরে সেখানে মেয়েরা পড়তো বলে কিছু লোক একে বেশ্যাবিদ্যালয় বলতো; সেই বলাবলির কন্টিনিউশন এই গল্প; এই গল্প মেয়েদের লেখাপড়ার সাথে বেশ্যাবৃত্তির আবশ্যিক সম্পর্ক প্রতিষ্ঠা করে।
খ. মফঃস্বল থেকে মেয়েদের ঢাকায় পড়তে আসাকে বেশ্যা হইতে আসা বলে দেখায় করে এই গল্প।
গ. রাজনৈতিক তৎপরতায় যুক্ত মানুষের চরিত্রহনন করে এই গল্প; মেয়েদের রাজনৈতিক তৎপরতার বিরুদ্ধে দাঁড়ায় চূড়ান্তভাবে। এবং অভিভাবকদেরকে নিজ নিজ মেয়েদের পড়তে দেবার, রাজনীতি করতে দিতে ইডিওলজিক্যাল চাপপ্রয়োগ করে।
ঘ. জনগণের রাজনৈতিক আন্দোলনকে চূড়ান্তভাবে অসম্মান করে এবং তাতে যুক্তদের নামে কুৎসা উৎপাদন করে মানহানি ঘটায়।
ঙ. যৌন তৎপরতায় মেয়েদের পার্টিসিপেশানকে স্বীকার করে না এই গল্প।
চ. নারীকে বিচার করার বেলায় তাদের অঙ্গ-প্রত্যঙ্গের আকারকে গুরুত্ব দেওয়াকে প্রোমোট করে গল্পটি।

শিক্ষা, নারী এবং রাজনীতি বিষয়ে প্রথম আলোর এই অবস্থান চিনে রাখা দরকার; বিজ্ঞাপনদাতাদেরো জানানো দরকার যে, তারা বিজ্ঞাপন দিয়ে প্রথম আলোর এই অবস্থানকেই প্রোমোট করছেন; কিন্তু তাদের নীতিমালা এমন চিন্তাসমূহকে প্রোমোট করাকে স্পেস দিতে পারে না আদৌ।

[iframely url=https://www.facebook.com/rk.manu/posts/524415090951965/]