রক মনু

সানগ্লাসটা খোলেন প্রিয় জয়

সানগ্লাসটা খোলেন প্রিয় জয়।

একটা সফল পলিটিকস ভঙ্গির নকল করায় নিন্দা নাই আমার; আপনার ক্যাম্পেইন স্ট্রাটেজি যেইখান থেকে নকল করছেন সেথায় সানগ্লাসের খারাপ অর্থ আছে; সেই ভাবনায় সানগ্লাস একটা ভেইল, জনসভায় বক্তৃতা দেবার সময় সামনেই থাকেন কিন্তু আবার খুব গোপন। কেননা, আপনার চোখ দিয়া আপনিই কেবল দ্যাখেন না, আপনার অন্দরে দেখার দুইটা ফুটাও ওই চোখ দুইটা। জনগণ আপনার ভিতরে দেখতে চাইবে; বাসরঘরের চাইতেও অন্তরঙ্গ দেখা; চোখ না দেখাইলে আপনায় সন্দেহ করবে জনগণ।

-------------------------

এদিকে আপনার বক্তৃতাও সুবিধার না; গোপন চোখের সাথে মানানসই অবশ্য! বুদ্ধিজীবী মার্কা–ভাইবা ভাইবা, সাবধানে খুব, জোস নাই কোন! এইভাবে হবে না; এতে জনগণের মনে হবে–আপনার মনের মধ্যে একটা কইতেছেন আরেকটা! সত্যই তেমন হইলেও সমস্যা নাই, কিন্তু সেইটা ১০০% লুকাইতে হবে; বুদ্ধি আর চিন্তারে জোসে পরিণত করতে হবে আপনার। আপনার নানার কাছে শেখেন এগুলি। জোসরে মানুষ সততায় ইক্যুয়েট করে।

আর, ওয়ার ক্রাইম বা জঙ্গিতত্ত্ব বাদ দেন; এইসব জিনিস নকল করা সুইসাইডাল হবে; এগুলার জন্য যাঁরা ভোট দেয় তাদেরটা আপনারা অলরেডি পাইছেন; কিন্তু এগুলারে যাঁরা আপনাদের স্বার্থ রক্ষা বা উদ্ধারের ফন্দি হিসাবে দ্যাখে তাদের কনভিন্স করবেন কেমনে–সেইটা ভাবেন বরং। আপনার মা আপনার চাইতে বাংলাদেশের রাজনীতি ভালো বুঝতো, কিন্তু মনে হচ্ছে পুত্রস্নেহের কারণে আপনার পরামর্শের সঠিক বিচার করতে পারছেন না উনি; উনিও এখন বোমা-টোমার কথা, বিএনপির জঙ্গি কানেকশানের কথা বইলা যাচ্ছেন। এইসব ইন্ডিয়া-আমেরিকা-ইইউরে বুঝাইবেন গোপনে; তাতে আপনাদের পক্ষে থাকবেন ওনারা; দেশের মানুষের কাছে বলবেন না। বিএনপির জঙ্গি কানেকশানের কথা যখন আপনারা বলেন, জনগণের বিরাট অংশ তার অনুবাদ করে নিজেদের মতো; এবং সেইটা হলো–আওয়ামী লীগের চাইতে বিএনপি অধিক মুসলমান। আসল ইসলাম হয়তো আপনারাই ভালো বোঝেন, কিন্তু সেইটার কোন গুরুত্ব নাই; জনগণ কী কী বোঝে সেইটাই ভোটকে ডিটারমাইন করবে বহুক্ষেত্রে।

[iframely url=https://www.facebook.com/rk.manu/posts/10151598990397027/]