রক মনু

তাঁরা কি নিরীহ?

হরতাল-অবরোধে যাঁরা বাসে চড়েন, তাঁরা কি নিরীহ? মানে, এই বাসে চড়া কতটা অরাজনৈতিক অ্যাক্ট?

হরতাল-অবরোধে চলা প্রতিটা বাস বা ট্রাকের রাজনৈতিক অবস্থান নিশ্চিতভাবেই সরকারের পক্ষে; সরকার সেটা বলেও, ‘জনগণ সাঁড়া দেয়নি’–এমন একটা ফ্রেজ দিয়ে ব্যাখ্যা করে সরকার।

-------------------------

ফলে পুলিশ-র‍্যাব-বিজিবি-সরকারের সাথে এইসব আপাত নিরীহ বাসযাত্রীরাও একজোট। ফলে আন্দোলন এই বাসযাত্রীদের বিরুদ্ধেও, চালকদেরও। আন্দোলনের বিরুদ্ধে সক্রিয় অ্যাক্ট করেও নিরীহ ভাবমূর্তি নিয়ে থাকছেন তাঁরা।

যেকোন আন্দোলনের সময় রাজনৈতিক পক্ষতা এভাবে স্পষ্ট হয়; আপনারা যাঁরা বাসযাত্রী তাদেরকে ওই নিরীহ ভাবমূর্তি থেকে বাইরে এসে বা গিয়ে পরিষ্কার অবস্থান নেবার চাপ দিচ্ছে আন্দোলনকারীরা। আপনারা যদি আন্দোলনের বিপক্ষে থাকেন তাহলে সেটি বলতে হবে, যাঁরা আগুন দিতে আসে তাদের ঠেকাতে হবে, আপনাকে মরতে হবে বা মারতে হবে; রাজনৈতিক বিপক্ষরা তো মাঠ থেকে প্রতিপক্ষকে উচ্ছেদ করতে চাইবেই। বাস আক্রমণ করতে আসলে বাসচালক এবং যাত্রীদের প্রতি আক্রমণ করতে হবে; এর বাইরে যেমন ভাব ধরতে চাইছেন তেমন নিরীহ কোন রাস্তা নাই।

বাস্তবে এই রাজনীতি তত্ত্বের মাঝেই আগুন দেবার নৈতিকতা নিহিত আছে; আন্দোলনের পক্ষে যাঁরা নেই তাঁরা বিপক্ষে; আইউব/ইয়াহিয়ার বিরুদ্ধে আওয়ামী লীগের আন্দোলনের সময়েও সেটি ছিলো; পাকিস্তান সরকারের দালাল মুসলীম লীগ সংখ্যায় খুব বেশি ছিলো না বলে বা সেই আন্দোলনের ইতিহাস বাংলাদেশ পক্ষ লিখছে বলে সেই আন্দোলনের ভায়োলেন্সের খবর খুব একটা পাই না আমরা। ৭১-৭৫ সরকার বিরোধী জাসদ ইত্যাদি তো রাতে, ঘুমাইয়া থাকা মানুষরে ডাইরেক্ট খুনের মাধ্যমে আন্দোলন করছিলো, এরশাদ আমলেও আন্দোলনকারীরা কি গাড়ি ভাংচুর করে নাই? পরে আওয়ামী লীগও কি করে নাই?

এবং লক্ষ্য করেন, প্রায় প্রতিটা ক্ষেত্রেই আন্দোলনকারীরা পরের নির্বাচনে জিতেছে; ফলে রাজনৈতিক আন্দোলনে বিপক্ষকে হত্যায় জনগণের নৈতিক আপত্তি খুব পাওয়া যায় না। আমরা যদি সংঘাত না চাই তাহলে সরকারের নেতৃত্বে রাষ্ট্রীয় বাহিনীগুলিকে বিরত রাখতে হবে, আন্দোলনকারীদের নিন্দা করে লাভ নাই। এর বাইরে রাস্তা হলো–হয় আন্দোলন করবেন আপনি বা আন্দোলনকারীদের সরাসরি প্রতিহত করবেন।

যেকোন আন্দোলনের পজিটিভ ফল হলো–রাজনৈতিক ছদ্মবেশ খুলে যাওয়া, হরতাল-অবরোধে বাসে চড়া অমনই একটা রাজনৈতিক ছদ্মবেশ।

[iframely url=https://www.facebook.com/rk.manu/posts/10151758651492027/]