রূপের হিসাব/১৫ নভেম্বর ২০১৮

রূপের হিসাব আছে আমাদের, সুন্দর বা অসুন্দর ভাবি আমরা, প্রেফারেন্স আছে, সেই হিসাবে আমরা অন্যরে বাড়তি সুবিধা বা ছাড়ও দেই প্রায়ই, আমাদের আচারে ফারাক হয় রূপের বদৌলতে। এইটা নর্মাল কিনা সেইটা বিচার করার জন্য নর্মাল জানতে হয় আগে, কিন্তু নর্মালের যেমন ইম্পার্শিয়াল হবার কথা তাতে যেকোন একটা ‘নর্মাল’ নর্মাল হইতে চাওয়ার ভিতর দিয়াই অ্যাবনর্মাল হইয়া পড়ে মনে হয়!

আমরা বরং আমাদের একটা ডিফল্ট খাসলতকে অন্যের জন্য কতোটা আরামের কইরা তোলা যায়, সেই আলাপ করতে পারি, নর্মালিটির বিচার এড়াইয়া!

-------------------------

নিচের লিংকে পাইবেন বিউটি বা রূপের ম্যাথমেটিক্যাল ডেফিনিশন। তবে এই ম্যাথ আবার গ্রীক ‘গোল্ডেন রেশিও’র উপর খাড়াইয়া আছে! কিন্তু এইটা এখনকার দুনিয়ায় রেস বা কালার ডিপেন্ডেন্ট যেই অতি টর্চারাস ডেফিনিশন আছে রূপের, গোল্ডেন রেশিও অন্তত সেইটারে ছাড়াইয়া উঠতে পারছে! এইটার হিসাবে ইদ্রিস এলবা বা ব্রাড পিটের রূপের কাতার একই। মধুবালা বা হ্যালে বেরি বা ব্রিজিত বার্দোত একই কাতারে পড়বেন মনে হয়, হিজড়ারাও গোল্ডেন রেশিও’র হিসাবে বিউটিফুল হইতে পারেন। এই আর্টিকেল-এ পূব বা দক্ষিণ এশিয়ার কেউ নাই, কিন্তু পাওয়া যাবে তালাশ করলে।

এমন বা এর চাইতে বেটার, কম টর্চারাস কোন ডেফিনিশন জানেন কেউ? আর কোন কালচারের প্রস্তাব আছে কোন? জানাইয়েন প্লিজ। সাপিওসেক্সুয়ালদের মনে হয় আবছা কোন দাবি আছে; চোখে বা মুখে বুদ্ধি খেলা করে নাকি কতক, তখন কি সুন্দর হইয়া ওঠে? বডি ল্যাঙ্গুয়েজ?

হিরো আলম রূপে হইতে চাইছিলেন শাকিব খান, কালারের হিসাব মালুম হয়, উনি এবং ওনার মতো আমরা যারা কালার-ইনফিরিয়র ভাবি নিজেদের তারা এই গোল্ডেন রেশিও’র ছবক লইতে পারি, ফায়দা হইতে পারে! দেশের সিনে কালচারেও যদি এইটা ইন্ট্রোডিউস করা যায় তাইলে আমাদের বিউটি কম্পিটিশনে হয়তো দুই চারজন শ্যামলা মাইয়াও পাওয়া যাইতে পারে! আমাদের মাইয়া ক্রিকেটারদেরো আমরা আরেকটু বিউইফুল ভাবতে পারি!

হিরো আলম এবং আমরা অনেকে ভাষার ব্যাপারেও মন কিছুটা ছোট কইরা রাখি; এইটাও ঐ কালারের মতোই আরেকটা ব্যাপার! দেশের আলাদা এলাকায় আলাদা বাংলা বাদেও বাংলাদেশেও কমন বাংলা যেইটা তা কোনভাবেই সো কল্ড শুদ্ধ বাংলা না, শুদ্ধ বাংলা কলোনিয়াল কোলকাতার কারখানায় বানানো, ওয়েস্ট বেঙ্গলের আমজনতার বাংলাও ঐ না, সমাজ থিকা ঐটা লওয়াই হয় নাই, সংস্কৃত গ্রামারের পণ্ডিতেরা ঐ কারখানায় বানাইছেন স্রেফ!

বাংলাদেশের কমন বাংলা মোটামুটি আমেরিকান ইংরাজি কিছিমের; চীনা-বাঙালি-জাপানি-জার্মান-ফ্রেঞ্চ-আইরিশ-ইংরাজ-স্প্যানিশ এমন হরেক কিছিমের ফোনেটিক ভঙ্গিমা লইয়া আমেরিকা যাইয়া তারা যখন একজন আরেকজনের লগে ইংরাজিতে কথা কইছেন, অন্যরে বুঝাইতে চাইছেন তখন সেই ইংরাজি বিটিশ ইংরাজি থাকা অনেক তফাতে চইলা গেছে, সেই ইংরাজি শুইনাও হামবড়া ‘আসল’ ইংরাজরা হাসতো্ তাতে কিছু আসে যায় নাই, আপনে যখন মানতে নারাজ হইবেন, তখন আরেকটার জনম হবে, এইটাই নিয়ম দুনিয়ার। আজকে সেই আমেরিকান ইংরাজিই ডমিনেট করতেছে দুনিয়া, বাংলাদেশের মতো ইংরাজ কলোনিও আমেরিকান ইংরাজির দিকে হাঁটতেছে অনেক দিন! বাংলাও এমন হবে, বাংলাদেশের কমন বাংলাই হবে আগামির ইউনিভার্সাল বাংলা, কলিকাতা আর ফাইটও দিতে পারবে না, সে হিন্দির দখলে পুরাই।

গুড লাক টু আস।

খবর (ডেইলিমেইল): It’s official! Scientific research confirms that George Clooney DOES have the world’s most handsome face (and Bradley Cooper and Brad Pitt’s chiselled features aren’t far behind) http://www.dailymail.co.uk/~/article-4734768/index.html