রক মনু

আর্ট বেচারে গালি দিবো না আমি

সমাজে তো অনেকগুলা পাওয়ারফুল কম্যুনিটি বা দল বা গোষ্ঠী থাকে, তাগো ফ্যাসাদ থাকে। এবং পাওয়ার মানে তো সমাজের মানুষগুলারে ফিজিক্যালি কন্ট্রোল করা না কেবল, পাওয়ার এমনই মাল যে সে মানুষের খোয়াবও বানাইয়া দেয়; কেমনে খাড়াইয়া থাকবে গাছের ছায়ায় বা কেমনে হাসবে, কেমনে শুইতে হয়, কেমনে পরতে হয় কাপড়–কোনটা, কোনটা ভালো লাগতে হয়, সবই বানাইয়া দেয় পাওয়ার।

জানেনই তো এইসব। এখন ধরেন, আপনারে বাইছা লইতে কইলাম, সবচে পাওয়ারফুল কে হবে, সেইটা বাছাই করবেন আপনে। অপশন ধরেন, কর্পোরেট হাউস, পলিটিশিয়ান, আর্মি-পুলিশ, উকিল, মোড়ল, মাফিয়া, আর্টিস্ট/আর্ট, বাছেন। এখন, এইগুলা এক্সক্লুসিভ না, ওভারল্যাপ করে, পলিটিশিয়ান আর মাফিয়া ধরেন অতো যুদা করতেই পারলেন না…! বাট খুব আলগাভাবে হইলেও নামে যেহেতু যুদা, কামেও কোথাও যুদা হবার কথা!

-------------------------

বাছতে হইলে আমি আর্ট বাইছা লইতে চাই বা প্লেটোর উল্টা খাড়াইয়া কই, আর্টই এলেম। আপনে কোনটা লইবেন? ভাবেন।

আর্ট বা এলেম আমি লইতে চাই কারণ, একমাত্র এইটাই নিজেরেও সন্দেহ করে, বাকিরা লুকায়। বা ধরেন, আর্ট/এলেম ক্যাটেগরি হিসাবে কিছু একটা বুঝাইলেও, এইটা জিন্দা থাকে আলেম বা আর্টিস্টদের ফ্যাসাদের ভিতর দিয়া, পরের আর্টিস্টকে কোন একভাবে আগের আর্ট উতরাইয়া যাইতে হয়; বাকি গোষ্ঠীগুলা স্রেফ কন্টিনিউ করতে পারলেই হইলো, জেনারেশনের ফ্যাসাদ থাকতে হয় না, একটা অর্ডারের ভিতর দিয়া গোষ্ঠী হিসাবে সারভাইভ করতে চায়, সেইটা পারলেই হইলো!

তো, কোন একটা সমাজে আর্ট বা এলেমের পাওয়ার কতটা, সেইটা কেমনে বুঝবেন? মার্কেট সিস্টেমে এইটা বোঝার উপায় কেবল আর্টের ভোগ/কনজাম্পশন/সেলিং। এখনকার দুনিয়ায় মানুষের মন আর খোয়াব বানাইয়া দেবার মতো আর্ট দুই কিসিমের–বই আর সিনেমা।

আমি তাই বই আর সিনেমার খদ্দের চাই, এইগুলা বেচা হইতে থাকলে খুশি হই। এখন, কোন বই বা সিনেমার আর্ট/এলেম হয়তো আমার না পছন্দ; কিন্তু বই পড়া বা সিনেমা দেখার জন্য বেসিক দরকারি জিনিস ফুলফিল করতেছে রিডার বা অডিয়েন্স, পড়তে বা দেখতে জানে তারা। এইটা বেসিক সুখবর, আমার ইন্টারভেনশনের জন্য তারা ফিট।

পারতে হবে আমার, বা ফেল করছি বইলা স্বীকার যাইতে হবে, খারাপ/দুশমন আর্ট বা এলেম যে জিতলো, সেইটা আমারই না পারা, সেইজন্য আমি আর্ট বেচারে গালি দিবো না। গোষ্ঠীর বাইরে পাওয়ার চইলা যাইতে পারে বইলা আর্টের বাজার খারাপ হওয়া নাপছন্দ আমার, এই হিসাবে খারাপ আর্টের ভালো বাজারও আমার দোস্ত।

–২৭ ফেব্রুয়ারি ২০১৮