রক মনু

কালচারাল লোকেশন

ফেসবুকে নিজের কালচারাল লোকেশন লইয়া ঝামেলায় আছি। এই ফিলিংটা অবশ্য নয়া। ফ্রেন্ডলিস্টের কেউ ঈদের দিন স্ট্যাটাসে একটা গান শোনার খবর দিলেন। উনি মনে হয় ঢাকা থিকা দূরে নিজের আরেকটা বাড়িতে গেছেন ঈদে, সেই মফঃস্বলে গানটা শুনছেন। গানটা হইলো, “মেজিসটেট ছামসুল হক আমার জামিন দিল না…”। পড়ার লগে লগেই গানটা মাথায় ঢুকলো আমার।

পরে গুগোলে পাইলাম গানটার খবরাখবর। অনেক আগের গানই, চান বয়াতির লেখা, জেলখানায় বইসা লিখছেন উনি। ২০১৫ সালের ৯ আগস্ট ময়মনসিংহ মেডিকেলে মউত হইছে ওনার।

-------------------------

ইউটিউবে এই গানটার অনেকগুলা ভার্সন আছে, অনেকেই গাইছেন, শাকিব খানের এক সিনেমাতেও দেখলাম লাগাইছেন গানটারে। ভাবে মনে হইলো, দেশে খুব হিট গান একটা। নিজের কালচারাল লোকেশন লইয়া আমার মুশকিলটা হইলো, গানটার কথা আমি জানলাম ২০১৭ সালের ২৬ জুনের ঈদের দিন। আমার কালচারাল লোকেশনের একজন মফঃস্বলের একটা ফানি ঘটনা হিসাবে গানটার কথা কইছেন। আমাদের মশকরার একটা আইটেম হিসাবে আমার সামনে আইলো গানটা!

তাইলে আমার লোকেশনের ভালো ভালো ঘটনাগুলা কেমন?

ক. লিটল ম্যাগ ‘দ্রোহ’ বা ‘কবন্ধ’ বা ‘সংশপ্তক’ বা ‘মার্তন্ড’ কিসিমের কোন খবর, যেই সব লেখাজোখা বা নাম, কোনটাই দেশের ৮০% বাঙালির ইন্টারেস্ট বা ভোকাবুলারিতে নাই!
খ. কোলকাতার সৌমিত্র উচ্চারণের ছবক দিতে আইছেন ছায়ানটে বা কোলকাতার সিনেমায় সাহসী পাটে জয়া বা রঠার গানের অ্যালবাম কোলকাতায় ল্যাংটা করা হইছে!
গ. ইউরো-আমেরিকান ইন্ডি সিনেমার খবর।
ঘ. কাতার-সৌদী টেনশন।
ঙ. ট্রাম্পের বাড়াইয়া দেওয়া হাত সরাইয়া দিছেন মেলানিয়া।
চ. জাস্টিন ট্রুডোর সেক্স-অ্যাপিল।

এমন কত কি! এই কালচারাল লোকেশনে থাকতে চাইতেছি না। কি কি থাকতেছে এই লোকেশনে সেইটা আসল সমস্যা না, আসল সমস্যা হইলো, কি কি বাদ দিল, ঢুকতেই দিলো না এই লোকেশনের দারোয়ানরা! এই লোকেশনেরই কেউ না কেউ, কোন না কোন উপায়ে গানটা আগে শুনছে, হয়তো গায়ও, মন হয়তো টানেও কিন্তু এই লোকেশনে গানটারে নিজের লাইফস্টাইলের একটা পার্ট হিসাবে হাজির করা যায় না যেন! ইজ্জতের এই পাটাতন তো ছারখার কইরা ফেলা দরকার, নিজে এমনকি বাইরাইয়া গেলে সেইটা তো পালাইয়া যাওয়া মাত্র!

গানটা এমনিতে টাচি, ভালো লাগছে আমার। আম বাংলায় লেখা গানের কথা। এবং আসল দেশি মিউজিক– বাংলাদেশের কড়া সিগনেচার আছে মিউজিকে। এইগুলা বাদেও আমাদের বিচার, সোশ্যাল সিস্টেমের দলিলও একটা! একটা লাইন এমন, “হাকিম ৭০ জনকে খালাস দিল, আমায় দিল জেলখানা…”–এই ঘটনার ভিতর সমাজের ক্ষমতাহীনের কালচারাল পার্সনদের ব্যাপারে মিডল ক্লাসের ভাবনার খবর আছে মনে হয়! ঐসব লিটলম্যাগের কবি লেখকরা জেলে গেলে মিডলক্লাস কথা কইয়া ওঠে, কিন্তু চান বয়াতির বেলায়? মিডল ক্লাস কবি-সিঙ্গারের মার্ডার কেসও পয়সার সালিসিতে খালাস হইয়া যায়!

এই বয়াতিদের লোকেশনটাও ভাবনার ব্যাপার। মিডল ক্লাসের ভাবের গান, আধুনিক গানের ইজ্জত আছে, লালন ঘরানার গানও একটা ইজ্জত পাইছে–উচা উচা ভাবের/আধ্যাত্মিক গান হিসাবে। এই বয়াতিরাই আমজনতার মনের খবর লয়, সেইটা রাখে নিজেদের আর্টে, আমজনতার আসল এন্টারটেইনার এনারাই! / রক মনু #রক_মনু

——
::বিডিনিউজ২৪.কমের খবর::
“পারিবারিক জমি সংক্রান্ত একটি মিথ্যা মামলায় জামালপুর জেলা কারাগারে বন্দিবস্থায় ‘আমার জেল হবে না ফাঁসি হবে গো, দুলু উকিল কইলোনা। ম্যাজিস্ট্রেট শামছুল হক আমায় জামিন দিলনা’-এই জারি গানটির স্রষ্টা। এই গান গেয়ে তিনি বাউল শিল্পী হিসেবে পরিচিতি লাভ করেন। ( http://bangla.bdnews24.com/bangladesh/article1008768.bdnews )”

২৭ জুলাই ২০১৭