থিয়োরি যখন খাসলত হইয়া উঠলো…

একটা থিয়োরি যখন রুল করতে থাকে তখন সেই থিয়োরির লোকদের আর বুদ্ধিমান থাকার দরকার হয় না। থিয়োরিটা তখন একটা খাসলত হইয়া পড়ে, আর খাসলত মানে ব্যাপারটা ইন্সটিংক্ট, চিন্তা তখন দরকারই নাই প্রায়! ব্যাপারটা অনেকটা গাড়ি চালাবার টাইমে হঠাৎ ব্রেক করার মতো; ব্রেকটা স্রেফ রিফ্লেক্স, কনসাস হিসাবে চিন্তা কইরা ডিসিশন নিতে গেলে এক্সিডেন্ট ঠেকাইতে পারবেন না, দেরি হইয়া যাবে! ড্রাইভিং যার যতো বেশি খাসলত হইয়া উঠছে, সে ততো ভালো ড্রাইভার।

লিবারালিজম জগত শাসন করতেছে ১৫০/২০০ বছর হইয়া গেল না, এখন লিবারালিজম বুদ্ধিমান লোক পয়দা করতে পারতেছে না বেশি, অন্তত সাবেকি লিবারালিজম! দুনিয়ার এইদিকে আরো কম; ভারত-বাংলাদেশের লিবারালদের এমনকি খাসলতও হয় নাই পুরা, তারা তো নকলই করতে পারে!

-------------------------

আমেরিকায়ও দেখেন, ট্রাম্পকে ঠেকাইতে তার অডিও লইয়া লাফাইলো লিবারালরা, তাতে উল্টা আমেরিকার মাসকুলিনিটি দিশা পাইলো, তারা কনফার্ম হইলো যে, ট্রাম্পই আসল পুরুষ :)!

এই ছবিটাও দেখেন। ইনি কৃষিমন্ত্রী। কৃষিমন্ত্রী যদি কইতেন, যতদিন দেশের সব কৃষক চিনা মাটির প্লেটে খাইতে না পারে, আমি ততদিন কলা পাতায় খাবো। তাতে পলিটিক্যাল লাভ নাকি লস? এইখানেও ঘটনাটা তেমনই, কংগ্রেসের প্রতি বিজেপির যেই নালিশ, কংগ্রেস অভিজাত-ফিউডাল, জনতার কাতারের লোক না রাহুল, সেইটাই আবার জানানো গেল এই ছবি দিয়া! ভারতের জনতার কাতারে নামে না রাহুল, বিজেপি জনতার কাতারের; তাই বিজেপির কৃষিমন্ত্রী জনতার মতোই রাস্তার পাশে মোতে, রাহুলের মতো এসিঅলা হাই-কমোডের টয়লেট লাগে না। ভারতের জনতার জন্য যতদিন বেড়া দেওয়া টয়লেট না দিতে পারবে বিজেপি ততদিন মন্ত্রীও জনতার মতোই মুতবে। এইভাবে মোতার ভিতর দিয়া উনি জনতার নায়ক হইয়া উঠতে পারেন, যে অভিজাতের/বড়লোকের বাড়ির দেয়ালে মুততে পারে বিজেপি, ৫৬ ইঞ্চি বুকের পাটা মোদির!

কিন্তু ভালো কইরা খেয়াল করলে দেখবেন, এই দেয়ালটারে স্রেফ একটা বাউন্ডারি ওয়াল কইতে পারবেন না। আবছা একটা কম্যুনাল আইডেন্টিটি আর স্টেটমেন্টও আছে এই দেয়াল ছবিতে! সেইটাও বিজেপির এজেন্ডার লগে যাইতেছে!

এতে কিছু লিবারাল হাউকাউ করবেন, বাট তারা তো আগে থিকাই বিজেপিরে ভোট দেয় না! কিন্তু আমজনতা উইল লাভ দিস বিজেপি ফাউন্টেন!

ওদিকে, গরুও দেখবেন বইসা মোতে না, হাই কমোডেও না! সো, এমনে মোতার ভিতর একটা স্পিরিচুয়াল ব্যাপারও আছে।

জুলাই ১, ২০১৭

——

নোট: প্রথম আলো’র একটা নিউজ দেইখা রিঅ্যাকশন আমার… নিউজটার আসল কথা নিচে:

ইস্যু যখন রাস্তার পাশে দাঁড়িয়ে মন্ত্রীর হিসু

ছবিতে দেখা গেছে, ভারতের এক কেন্দ্রীয় মন্ত্রী একেবারে রাস্তার পাশে দাঁড়িয়ে প্রকাশ্যে হিসু করছেন। ছবিটি ইতিমধ্যে ভাইরাল হয়েছে। এ নিয়ে আলোচনা-সমালোচনায় সরগরম যোগাযোগের সামাজিক মাধ্যম।