রক মনু

গরুকে ছাগলের কাতারে নামাইলে গরুভক্তের কেমন লাগার কথা?

জুলাই ২, ২০১৭

নিজেদের এজেন্ডা/ইশতেহার কামিয়াব করার চাইতে লিবারালরা বেশি লাইক করে লিবারাল হিসাবে নিজেদের জাহির করতে; নিজেরে জাহির করতে যাইয়া এমনকি নিজের এজেন্ডাকে কোরবানি দিতেও কসুর করে না!

-------------------------

দুইটা নজির দেখাই। কোলকাতার শ্রীজাত (বামুন) ত্রিশূলকে কনডম পরাইলেন, তাতে নিজেকে লিবারাল হিসাবে দাবি করার বাইরে কি কি লাভ হইছে? বা ধরেন, চুমাচুমির মুভমেন্ট কইরা? ভারতের মোসলমান লিবারাল মীর নিজেরে লিবারাল হিসাবে পরিচয় করাইয়া দিছেন বাপের তুলনা কইরা, আর কোন লাভ? আপনে বাংলাদেশের হিন্দু, আপনে যে শিবসেনা নন, কেমনে জানাইবেন? আপনে ভারতের গরু প্রটেক্টরদের গালি দিলেন। আপনে বাংলাদেশের মোসলমান লিবারাল, আপনারে ভারতের দালাল বইলা গালি দেয় লোকে, আপনেও এখন মওকা পাইলেন একটা, গালি দিলেন–গরুর বাচ্চা! হিন্দু-মোসলমানকে ‘মৌলবাদী’ গালি দিলেন।

এর কোনটায় কি রিক্রুটমেন্টের রেট কমলো? নাকি আপনারে ফানা করতে নিরিহরাও ভায়োলেন্ট হবার আরেকটা কারণ পাইলো?

গরু যার কাছে দেবী তারে গরুর বাচ্চা কইলে হয়তো গালিও দেওয়া হয় না! গরুর গু যার কাছে গোবর, গরুর মুত যিনি ফ্রিজে রাখেন, সে গরুর বাচ্চায় নাখোশ হয় না। কিন্তু তার লাগে, লাগে আরেকভাবে। সে টের পায়, তারে গরুর বাচ্চা কইয়া আপনে আসলে গরুকে ছাগলের কাতারে লইয়া গেছেন!

ওনার তখন রাগ হয়, আরো ১০০ কোটি মানুষের রাগ হয়, তারা এই গরুকে ভক্তি করে। আপনি তাগো ভক্তি লইয়া মশকরা করতে পারেন না!

গরুকে কেউ ভক্তি করতে পারে, লিবারালরা যেমন পতাকা বা জাস্টিসাস বা শহিদ মিনার ভক্তি করে। ভক্তি একটা মানবিক ব্যাপার।

আরেকজন তেমন গরু খাইতে পারে। লিবারালদের এজেন্ডা হইলো, গরু যে খায় তার উপর গরুভক্তের হামলা ঠেকানো। তারা যদি গরু লইয়া মশকরা করে তাতে ঐ এজেন্ডা কি আগাইলো, নাকি গরুভক্তের গোস্বা বাড়াইয়া দিলো?

গরু আর তার ভক্তদের লইয়া মশকরা করায় গরু খাওয়া সোজা হইয়া ওঠার কোন কারণ নাই! তবু কেন করেন তারা? তাই কইতেছি, এইটারে কইতে পারেন–ইশতেহার কোরবানি দিয়া নিজের পরিচয় জানান দেওয়া!

গরু আপনি খাইলেও গরুকে আর কেউ ভক্তি করতেই পারে, এইটা লইয়া মশকরা না কইরা সোজা মাইনা লওয়া ভালো। তার ভক্তি যেন জখম না হয়, তেমন সিস্টেম করতে পারলে আরো ভালো।

ভারত এখন গরু ইস্যুতে বেসামাল, খুন হইতেছে লোক রেগুলার। এইটা ঠেকানোই এজেন্ডা। ভারতের ১০০ কোটি গরুভক্তকে ইরিটেট কইরা এইটা ঠেকানো যাবে না, তাতে শিবসেনাই বাড়বে আরো। ওয়েস্ট বেঙ্গলে কংগ্রেস, বাম আর তৃণমূল ছাপাইয়া বিজেপি উঠতেছে, এতেই তো আপনের স্ট্রাটেজির ভুল বুঝতে পারার কথা, যদি পরিচয় দেবার বাইরে এজেন্ডা আদৌ থাকে!

বিজেপি পলিটিক্সে কোথায় আগায় দেখেন। রাম-রহিম বিজেপির লোক আছিল না, কিন্তু আপনে সেন্সরে তার সিনেমা আটকাইয়া দিলেন! ফল? রাম রহিমকে লইয়া গেল বিজেপি! অথচ রাম রহিম হইতে পারতো আপনের ভালো কাভার!

গরুভক্তি লইয়া মশকরা না কইরা আপনে ইন্ডিয়ার সিটিজেনের হক লইয়া মুভমেন্ট করতে পারতেন, আপনে বানাইলেন পিকে! এমনকি জিএম গরু আদৌ গরু কিনা সেই ইন্টেলেকচুয়াল ডিসকোর্সও বানাইতে পারতেন! আপনে বাংলাদেশে গরু জবাই আউটসোর্স করতে কইতে পারতেন!

দলিতের লগে বিজেপির খাতির, অথচ বিজেপি বামুনবাদী, আপনে কি আরো বড়ো বামুনবাদী? অমিত শাহ শিডিউল কাস্টের লগে মাটিতে বইয়া কলাপাতায় খায়, আপনে এইটারে স্ট্যান্টবাজি কইয়া ‘সৎ’ থাকতে চান, ভন্ড কইয়া গালি দেন বিজেপিরে! আর অমিত শাহ জয় করে মন!

এইভাবে বিজেপি যাদের রিক্রুট করে তাগো মন আপনে কেমনে জয় করবেন, ভাবছেন একবারো? গরুর বাচ্চা কইয়া পারবেন?

ফেসবুকে আমার স্ট্যাটাসে স্বাধীন সেন একটা লিংক দিছিলেন, সেই ব্যাপারে আমার পজিশন দিতেছি নিচে:

লিংক: http://www.huffingtonpost.in/2017/06/30/why-the-not-in-my-name-protests-did-more-harm-than-good_a_23008973/?utm_hp_ref=in-homepage

আমার জবাব: দেখছিলাম, ঠিক পছন্দ হয় নাই…। এইখানে ইস্যুটা অ্যাড্রেস করার বদলে ধামাচাপা দিতে কইতেছে। সেই চেষ্টা করা যাইতেই পারে কিছুটা, বাট অ্যাড্রেসও করতে হবে তো কোনভাবে! তার উপর, লিবারালরা কেমনে বিজেপির দিকে মানুষকে ঠেলতে থাকে সেইটাও ঠিক নাই মনে হইছে… আমি সেইখানেই জোর দিছি। গরুভক্তিকে স্বাভাবিক হিসাবে মাইনা নিতে হবে, ধাপাচাপা দেওয়া যাবে না।

লিবারালরা গরুভক্তিকেই মানতে রাজি না। কিন্তু ভারতের সমাজে তেমন উপায় নাই মনে হয় আমার, সেই সম্ভাবনা ইন্দিরা গান্ধি এন্টি-কংগ্রেস ডেমোক্রেটিক ফোর্স ইমার্জ করা খুনের মাধ্যমে খুন করছেন বহু আগেই!

এদিকে তেমন কালচারাল মুভমেন্টও দেখি না অনেক, ছোটা ভীম বা কৃষ্ণাকে ফাইট দেবার মতো লিবারাল মালমশলা কই আর, এক মোটুপাতলু ছাড়া? আপনে যদি তারক মেহতা কা উল্টা চশমা ধরেন তবু খুবই নাজুক! ওদিকে ভারতের লিবারালরা আর্ট-কালচারে এখন মিডল ক্লাস লইয়াই থাকতে চায় যেন, মিডল ক্লাস এতোটাই বড়ো হইছে… আমজনতারে এড্রেস করতে হবে আর্টকালচারে, মশকরা বা ঘেন্না না কইরা। এই লেখায় আমি কেবল ধানাইপানাই’র আলামত পাইছি, তার বেশি কিছু না :)! কিছু জিনিস ক্লিয়ার করতে পরের কমেন্টে আরেকটা স্ট্যাটাস দিতেছি…

আরো দুইটা লিংক:

ক. দেখেন প্লিজ: https://m.facebook.com/story.php?story_fbid=10154505726962027&id=696472026

খ. https://m.facebook.com/story.php?story_fbid=10154176035947027&id=696472026