আমাদের ডাক্তারেরা

দেশের প্রফেশনগুলা ঠিকঠাক খেয়াল করলে দেখবেন, ডাক্তারদের ভিতর মিলমিশ সবচে বেশি। এবং এই মিলমিশ জনতার জন্য বিরাট হেলথ-থ্রেট!

ব্যবসার লোকদের দেখেন, দুই দলের দুশমনি পাইবেন, মাস্টাররা একজন আরেকজনরে পারলে খাইয়া ফেলে, পলিটিক্সের লোকদের দেখেন জেল-ফাঁসি হরদম দিতে থাকে, ক্রসফায়ার চলতেছে! লইয়াররাও ঝগড়াফ্যাসাদ করে। কিন্তু ডাক্তাররা?

-------------------------

শোনা যায়, অনেক অনেক সৎ ডাক্তার নাকি আছে। কিন্তু ওষুধ কোম্পানির কাছে যেইসব ডাক্তার নিজেদের পুরা বেইচা ফেলছেন তাগো ব্যাপারে দুইটা কথা কইছে এই সৎ ডাক্তাররা? একটা স্টেটমেন্ট দেখছেন কেউ যেইখানে জনতারে সাবধান করছে তারা?

আমাদের বাচ্চাদেরসহ আমাদের বডির উপর বিদেশি যেইসব টেস্ট-ড্রাগের ট্রায়াল চলে ডাক্তাররা খাড়াইছেন কেউ এই ইস্যুতে দেশের মানুষের পক্ষে? তাগো প্রফেশনের কারণেই তাগো কথার দাম আছে মানুষের কাছে, মানুষ বিশ্বাস করবে, আমার চিল্লাপাল্লার চাইতে বেশি অনেক। পাইছি আমরা কোন ডাক্তারকে?

দেশের এগ্রি-সেক্টর, সার-বিষ দেওয়া মুরগী-মাছ-সবজি’র ব্যাপারে ডাক্তারদের কথারে মানুষ বেশি পাত্তা দেয়। আপনে কি পাইছেন সৎ ডাক্তারদের যারা জনতারে হুশিয়ারি দিছেন?

দেশ এবং জনতার পক্ষে ঠিক-ভুল যেমনই হৌক, দেশে যেই একটিভিস্টরা আছেন তাগো মাঝে সবচে কম দেখি ডাক্তার। এইটা আলগা কথা, আমার চেনাজানাদের হিসাবে কইলাম। কিন্তু এনভায়রনমেন্ট-হেলথ-এগ্রি-ফিশারি-পোল্ট্রি-কনজ্যুমার গুডস-কসমেটিকস্ এইসব ইস্যুতে ডাক্তারদের অন্যান্য বহু পেশার লোকের চাইতে বেশি বোঝার কথা। ্আমার হিসাবে জনতার পক্ষে সবচে বেশি তাগোই পাইবার কথা আমাদের, পাইছি কি? আমরা পাইছি টুথপেস্টের অ্যাড!

দেশে নাকি অনেক অনেক ভালো ডাক্তারও আছে। ডাক্তারের কাছে যারাই গেছেন, কত পার্সেন্ট পাইছেন, ডাইরেক্ট কথা কইছেন ডাক্তাররা, সাফ সাফ কইছে যে, আপনের এইটা হইছে, এই ড্রাগে এমন এমন ফল পাবার কথা? নাকি ওষুধ দিয়া কইছে যে, খাইয়া ১ মাস পরে আসেন…!

পেশেন্ট/ক্লায়েন্টের জানবার হক আদায় করার রেওয়াজ কতটাআছে দেশের ডাক্তারদের ভিতর? পেশেন্টরা ডাক্তারদের ভাড়া করেন, কনসালটেন্সি নেন, কিন্তু দেশের ডাক্তাররা গড়ে নিজেদের ভাবেন ‘বস’, পেশেন্টরা তার প্রজা! হেলথ ইস্যু মানুষের উপর চাপাইয়া দেওয়া একটা ব্যাপার, বাধ্য করতে হবে–ইংরাজরা এই রেওয়াজ বানাইছিলেন, হেলথ ইস্যুতে নেটিভদের উপর টর্চার করতো কলোনিয়াল মাস্টাররা। দেশের ডাক্তাররা কলোনিয়াল সেই এটিচ্যুড আদৌ কি রিভাইস করছেন?

কিন্তু এইগুলা ভাবার পরেও ইন্টার্ন ডাক্তারদের ব্যাপারে এন্টি-ডাক্তার হবো না আমি। সেই ঘটনায় আইনের আইডিয়াল ধারায় ঘটে নাই তাগো উপর একশন। আবার, কোন পেশেন্ট বা তার লগে আসা কেউ আপত্তিকর কাম করতেই পারে, তাতে যদি তারে গণধোলাই দেন ঐ ইন্টার্নরা সেইটা তো আমাদের কালচারাল ট্রেডিশনই! এইখানে ক্রসফায়ার থিকা আইনের লোকের ডাইরেকশনে গণধোলাই, ডাকাত-খুনের ঘটনা তো কমনই! চোর-পকেটমার খুন তো হামেশাই দেখি আমরা।

আমাদের লিগ্যাল সিস্টেমে যাওয়া যায় না, ভরসাও করতে পারে না লোকে, ডরায়, এড়ায়। নাইলে গণধোলাই’র বদলে স্রেফ পুলিশে খবর দেওয়া, মামলা পাইতাম আমরা। এদিকে ঐ ইন্টার্নদের উপর যেই একশন নিছে সরকার তার বিরুদ্ধেও মামলা দেখতাম আমরা।

ছোট ঘটনা, ছোটতেই ফয়সালা হইতে পারতো…কিন্তু দেশে একটা মামলা করার চাইতে সারাদেশে হরতাল করাই সোজা মনে হয়, পুলিশ ডাকার চাইতে যেমন গণধোলাই সোজা!

মার্চ ০৫, ২০১৭

খবর: https://goo.gl/McNioG

আমার ফেসবুক পোস্ট: https://www.facebook.com/rk.manu/posts/10154197277172027