রক মনু

হাউ টু মেক এ লজিক?

হাউ টু মেক এ লজিক?
লজিক বানাইতে হিস্ট্রিক্যল কনটেক্সট মাথায় রাখা দরকার খুব।
‘ভায়োলেন্স এগেইনস্ট উইমেন’-এর ব্যাপারে আপনে ধরেন লজিক দিলেন একটা–‘সাচ্চা এরিয়ান মর্দ এমন করে না।’!
হিস্ট্রিক্যল কনটেক্সট মাথায় রাখলে এমন লজিক দিতেন না আপনে! এই লজিকে দেখেন, মর্দের একটা স্টেরিওটাইপ বানাইছেন আপনে, এইটা গৎ বান্ধা চিন্তা, হিউম্যান ডাইভার্সিটি/প্লুরালিটি ধরতে পারতেছেন না আপনে, বা অস্বীকার করতেছেন! এর লগে, লজিকটা সেক্সিস্ট, সাচ্চা মর্দ বানাইতে যাইয়া আসলে মর্দের লগে ভায়োলেন্সের একটা নেসেসারি রিলেশন দেখাইতেছেন!
তার উপর দেখেন, লজিকটার ভিত্রে রেসিজম কেমন ঝলমল করতেছে! এরিয়ান সুপ্রিমেসির গান গাইতেছেন যেন, বা রেস এবং ভায়োলেন্সের নেসেসারি রিলেশন আছে বইলা দাবি করতেছেন!
এই ধরনের লজিক দিয়া যার উপকার করতে চান, আখেরে ক্ষতি হয় তার! আপনের ভিত্রে রেসিজম দেখাইতে পারলে ঐ পক্ষ যেন জিতে গেল, তাতে ভায়োলেন্স ব্যাপারটাই লোকের জায়েজ মনে হইতে শুরু করতে পারে, সাবধান!
এখন, বাচ্চাদের বইয়ের চেঞ্জগুলা লইয়া আপনে যেইসব লজিক দিছেন সেইগুলা ভাবেন। ওড়না ইস্যুতে লজিক কেমনে দিতেছেন? সেক্যুলারিজম ইউজ করতেছেন লজিকে? বাঙালি কালচার বইলা কোন বস্তু? ইসলাম লইয়া টিটকারি দিছেন? সুবিধা করতে পারবেন? পাকিজা সিনেমায় মিনাকুমারি নাইচা নাইচা গাইতেছেন, ‘ইনহি লোগো নে লে লিলা দোপাট্টা মেরা’–এইটা কি ইসলামী এসেন্স থিকা? আপনার লজিক দেশে ডেমোক্রেটিক রাস্তায় টিকবে? আপনে কি ফ্যাসিস্ট হইবেন না টিকলে?
হুমায়ুন আজাদের কবিতা বাদ পড়া লইয়া আপনের লজিক কেমন আছিল?
পুরা আলোচনায় আপনে প্রসেস লইয়া কোন সওয়াল তুলছেন? কমিটি কেমনে হইলো, কারা আছেন তাতে, কেমনে লওয়া হইলো, বাদ দেওয়া বা ঢুকানোর কানুন লইয়া আলাপ? ট্রান্সপারেন্সি? ভার্সিটিতে শিক্ষা লইয়াই ফ্যাকাল্টি আছে, সেই স্পেশালিস্ট নাকি স্রেফ আমলারা এইগুলা করতেছে? দেশের নাগরিক পক্ষগুলার লগে আলাপ করা হইছে কোন? হিন্দু আছে, মোসলমান আছে, বিভিন্ন ধর্ম থিকা আসা সেক্যুলার আছে–সবাই দেশের নাগরিক। কমন একটা সিলেবাস হইতে হইলে সব পক্ষের কনসেন্ট লইয়া হওয়া দরকার সেইটা। সরকার যে আমলা দিয়া জনতার কনসেন্ট রিপ্লেস কইরা ফেললো, খেয়াল করছেন আপনে?
ঠিকঠাক আলাপ হইলে হয়তো আমরা একমত হইতে  পারতাম–শিক্ষার কোন কোন ব্যাপার ফেমিলির হাতে ছাড়া হবে, কোনটা রাষ্ট্র কমন সিলেবাসে রাখবে। আমরা হয়তো একমত হইতাম যে, ওড়না ইস্যুটা আসলে সেক্স-এডুকেশন, এইটা ক্লাস ওয়ানে দেওয়া ঠিক হইতেছে না; বা এইটা তার তার ফেমিলির হাতে ছাইড়া দেওয়া ভালো। এইটা তো ক্লিয়ার যে, এইটা ঢুকানো একদল নাগরিকের উপর অন্যায্য প্রেশার দেওয়া, এখন বাদ দিতে যাওয়া আরেক দল ঠেকাইতে চায়! এইটা আমলাদের হাতে না থাইকা জনতার বহু দলের মেম্বারের কোন কমিটি এই ইস্যুটা গজাইতেই দিতো না মনে হয়!
মানুষের জিন্দেগি এবং জগতকে দেখা-বোঝা-ভাবার অনেক ভঙ্গি আছে, খুব অল্প ব্যাপারেই আমরা একমত হইতে পারি; পাবলিক ডিসকোর্স না থাকলে একমত হবার জায়গা আরো কমতে থাকে।

জানুয়ারি ৮, ২০১৭

-------------------------