মিডল ক্লাস প্যারেন্টিং

মার্চ ১৫, ২০১৬

মাইয়ারে স্কুলে দিয়া চায়ের দোকানে বইসা বাইদা মাইয়াদের দেখতাছি; ভাবতাছি, মাইয়ারে লাইফের ইন্টার্নি করতে বাইদা মাইয়াগো লগে রাখা যায় কিনা ৬ মাস, তাগো লগে স্ট্রিট অপারেশন মানে চান্দাবাজি কইরা একটু স্মার্ট হইলো আর কি!

কেননা মনে হইলো, দেশে বাইদা মাইয়ারাই স্মার্টেস্ট; লোকে ভাবে, সাপ দিয়াই মাস্তানি করে তারা, আমি দেখি তাগো বডি ল্যাঙ্গুয়েজ–মাস্তানির ফিমেল ফর্ম–অ্যাগ্রেসিভ, ডমিনেটিং, কনফিডেন্ট, টাচিং বাট আঘাত না করার প্রোমিজে ভরা; একই সাথে প্যারেন্টিং করতাছে, দুধ খাওয়াইতাছে–আঁচিলের মতো ঝুইলা আছে বাছুরেরা! ঐ দশাতেই করতাছে মাস্তানি, সকল মাইয়াহুড ছড়াইয়া পড়তাছে তাবৎ রাস্তায়–জী.দাশের গাছের পাতাগো মতো ঝড়তাছে। খুবই মাপা অফেন্স, মাস্তান এবং মাইয়া–ইভেন সেক্সিয়ার!

-------------------------

সমাজের শাহেনশাহ্ পোলারা সাপ মারতে পারে ঠিকই, বাট এই ফিমেল ফর্ম অব মাস্তানি, এই কনফিডেন্স মারার লাঠি নাই তাগো কাছে! মানুষের ঘ্রাণে যেমন শামুকেরা ঢুইকা পড়ে খোলসের ভিতর, এই পোলারা তেমন হইয়া যায় বাইদা মাইয়ার নজরের রোদ্দুরে, শাহেনশাহ্ আর খাড়াইয়া মুততে পারে না, তাগো প্রাইড তলপেটে ঢুইকা যায়…!

চিন্তার কথা হইলো, আমার মাইয়া বড় হইতে হইতে বাইদা মাইয়া থাকবে তো দেশে! আলী’র পোস্টারে অনেক নাও থাকলেও দেশে সাপও নাই, খাল-নদী-বনও নাই, বাইদা নাও কেমনে থাকবে…!?

অক্টোবর ৯, ২০১৬

savar bede polli 3 marrige pkg 08-10-2016

Posted by Azim Uddin on Saturday, October 8, 2016

savar bede polli 3 marrige pkg 08-10-2016
ঠিক কি কারণে এই ঘটনা যে সোশ্যাল সায়েন্সের লোকদের নজরে আইলো না!

আমার কাছে খুবই আগলি ঘটনা এইটা; কালচারাল ইনভ্যাশনের কড়া নজির। স্টেট এমনে হামলা করতে চাইলে সেইটা করতে পুলিশের এমন নাক গলানোর দরকার হইলে কালচারাল মিনিস্ট্রির কাম কি!

আমাদের সোশ্যাল সায়েন্সের পুরাটা ডোনেশন/ফান্ড হান্টার আছিল না, ডনরদের মাপের বাইরে থাকার মন আছিল কিছু লোকের, তারাও মে বি মরছেন…

স্টেটের ফর্মুলা মোতাবেক মুসলিম কাস্টমে এই বিয়াগুলি হইলো, এইটা নাকি ওনাদের আগাইয়া যাওয়া!

কি ধরনের কালচারাল কম্প্যারিজন থেকে অমন কইতে পারেন? কোন স্ট্যাডি আছে নাকি? অমন তুলনা পসিবল যদি ধরেনও, তাতে মাপামাপির কয়েকটা ইনডেক্স ভাবেন, এনজিও ডিসকোর্সেই ভাবতে পারেন।

ক. টর্চার। বাঙালি মোসলমান বনাম বাইদা সমাজ, মাইয়াদের উপর টর্চার কোন সমাজে বেশি? কোন স্ট্যাডি সেই তুলনা করছে? আবার, বাঙালি মোসলমানের বিয়া মাইয়াদের উপর টর্চারের পসিবিলিটি কমায়, না বাড়ায়? বাঙালি সমাজে বিয়াতো এবং আবিয়াতো মাইয়াদের উপর টর্চারের তুলনা করা উচিত না আগে?

খ. সমাজে মাইয়ারা কতটা এম্পাওয়ার্ড, টর্চারের লগে রিলেটেড ইস্যুই এইটা। এই ফর্মুলা বিয়া কি বাইদা বিয়ার তুলনায় মাইয়াদের বাড়তি কোন সুবিধা দেয়? মাইয়াদের জন্য কোন বিয়া বেশি ফ্লেক্সিবল? কোন সমাজে স্বামী পাল্টাবার মওকা বেশি? আরো আরো সোশ্যাল প্রেশার?

গ. ইন্ডিপেন্ডেন্স? রিলেটেড, তবু যুদা হেড বানাইয়া আলাপের দরকার আছে। কামাই এবং নিজের কামাইয়ে অ্যাকসেস/এনটাইটেলমেন্ট ইস্যুতে দুই সমাজের তুলনা করেন। হাউজহোল্ড কাম বেশি করতে হয় কোন সমাজে? স্বামীর বাড়ির কতজনকে সার্ভিস দিতে হয় কোন সমাজে?

ঘ. ইনহেরিটেন্স? তুলনা করেন।

বিয়ার উমর/বয়স বা মেডিকেল ইস্যুতে যদি বাইদা সমাজ মাইয়াদের বেলায় এনাফ সেন্সিটিভ না হয়, ইনফর্মড না হয় তাইলে সেইটা একটা ইস্যু মাত্র; এমন একটা ইস্যু আমলে নিয়া আর আর ইস্যুর ব্যাপারে ডিসিশন লওয়া যায় না। তবু তুলনা কইরা দেখেন মা-বাচ্চার মরণের হার, নেচারাল বার্থ-সিজারিয়ান, ফিজিক্যাল ব্যালান্স ইত্যাদি।

গড়ে আমার মনে হইছে, বাইদা মাইয়ারা বেশি সুখী, ফিজিক্যালি বেশি ফিট; মিডল ক্লাসের বাঙালি মোসলমানের মাইয়াদেরই বরং বাইদা মাইয়াদের কাছে ইন্ডিপেন্ডেন্সের ছবক লওয়া উচিত।

ফেসবুক আলাপ
Nurul Islam Biplob বিয়ার ব্যাপারে বেদে, আদিবাসী মেয়েদের ডিসিশন নেয়ার স্বাধিনতা বাঙালি মুসলমান মেয়েদের চেয়ে বেশি, তবে এই স্বাধিনতা উইথইন দ্যা কমুনিটি। আদিবাসী মেয়ে নিজের কমুনিটির বাহিরে বিয়ের ব্যাপারে অসহায়, বেদেদের ক্ষেত্রেও মেবি একই কেস।

 

এস এম রেজাউল করিম বাঙালিদের মধ্যে কেমন? মেহেরজান সিনেমা রিলিজের পরের ঘটনার রিডিং হিসাবে রাখছেন? ক্লাস যুদা হইলে কি হয় বাঙালি মোসলমান সমাজে, ছোটলোক বিয়া করতে গেলে? ক্লাসের বাইরে যেই সমাজে বিয়া করতে পারে না মাইয়ারা, সেই সমাজ আরেক সমাজরে কেমনে কথা শুনায় জাতির বাইরে বিয়া করা আটকাইলে?

আবার, চাকমা-মারমা বিয়া যেমনে ডিল করে তারা, মারমা-বাঙালি বিয়া কি একইভাবে করে? না যদি করে তাইলে হিল ট্রাক্টসসহ গারো পাহাড় বা তালতলীর রাখাইনদের ইতিহাস, বাঙালির অপ্রেশান, হামলা হিসাবে রাইখেন।

Series Navigation<< আপনার চাইতে আর্ট বেশি বোঝে ওরা