বহুবাচনিক দ্রষ্টা নারীগণের বাচ্য হয়ে ওঠা

বহুবাচনিক দ্রষ্টা নারীগণের বাচ্য হয়ে ওঠা

……. ডিজায়ার, ক্যানভাসে মিশ্র মাধ্যম, ১৫৩ x ১২২ সে. মি., ২০০৯ …….. আঁকিয়ে’র সাথে অন্ধের সম্পর্ক কেমন? অন্ধগণ নাজিয়া আন্দালীব প্রিমা’র আঁকা ছবি দ্যাখে না, তিনি তাই অন্ধদের বহিষ্কার করেছেন তাঁর ক্যানভাস থেকে, প্রিমা’র ছবির সকল নারী চোখওয়ালা, আবার অপলক; অন্ধগণ অপলক থাকতে পারে, পলক ফেলতেও পারে, ঘটনা হিসাবে অ/পলকের জন্য চোখ/দৃষ্টি থাকা আবশ্যিক না। …

রুশদির ‘কারা কোজ’-এর মাল্টি-কালচারাল সমাধি-সৌধ

রুশদির ‘কারা কোজ’-এর মাল্টি-কালচারাল সমাধি-সৌধ

মাল্টি-কালচারিজম যেভাবে সাংস্কৃতিক আপেক্ষিকতাবাদে পর্যবসিত হইছে—আমার খারাপ লাগে সেটা; পছন্দ করতে পারি না। ক্যান্টারবারির আর্চবিশপ যে বলেন, সবার জন্য এক আইন থাকা ঠিক না—খোদার কসম, মহা আহাম্মকি বক্তব্য এইটা। –সালমান রুশদি —————- ……. রনি আহম্মেদ …… ভেনিসে ‘ওপেন ভাস্কর্য ও ইন্সটলেশন প্রদর্শনী’তে আমন্ত্রিত হয়েছিলেন রনি আহম্মেদ। তাঁর প্রদর্শিত কাজ ছিলো সালমান রুশদির উপন্যাসের চরিত্র ‘কারা …